নড়াইলে হিন্দু ধর্মের স্মৃতি মুছে ফেলতে আফরা ঘাটের পূর্ন স্নানের শত বর্ষের বেল গাছ কর্তন 

 

কৃপা বিশ্বাস, নড়াইলঃ নড়াইলে হিন্দু ধর্মের স্মৃতি মুছে ফেলতে ও জায়গা দখলের জন্য আফরা ঘাটের পূর্ণ স্নানের শত বর্ষের বেল গাছ কেটে ফেলেছে । শ্রী শ্রী ভুবনেশ্বরী মায়ের ১০৪ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে গঙ্গা স্নানের পূর্ব রাতে (১২ জানুয়ারী) শত বর্ষের পূজার বেলগাছ কেটে পেলেছেন দূবৃত্তরা।

ঘটনাটি ঘটেছে নড়াইল সদর উপজেলার শেখহাটি ইউনিয়নের আফরা গ্রামে। শতবর্ষের তীরো তাম নামে ক্ষেত আফরা ঘাটের শ্রী শ্রী ভুবনেশ্বরী মায়ের নামে পূজনীয় বেল গাছ কেটে ফেলায় চরম আতংকে রয়েছে হিন্দু সংখ্যা লঘু সম্প্রদায়ের মানুষেরা। যুগ যুগ ধরে হাজারো ধর্ম প্রান মানুষের সমাগম ঘটে এই আফরা ঘাটে। ভক্তবৃন্দের গঙ্গা স্নান করে পবিত্র হয়ে যে বেল গাছটিতে পুজা দেন। মনোবাসনা পূর্ণ করার জন্য যে গাছটি তে ভারা বাঁধে সেই বেল গাছটি কেটে ফেলায় এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে। হিন্দু ধর্মের স্মৃতি মুছে ফেলতেই এহেন কার্য সম্পন্ন করেছে দুষ্টু চক্র।

বেল গাছ কেটে সেখান থেকে সনাতন ধর্মাবলম্বী দের সকল স্মৃতি মুছে ফেলে জায়গা দখলের পায়তার করছে স্থানীয় প্রভাবশালী চক্র । বুধবার ( ১৩ জানুয়ারি) খবর পেয়ে ছুটে যান উপজেলা নির্বাহী অফিসার সালমা সেলিম । এ সময় উপস্থিত ছিলেন শেখহাটি ইউনিয়ন চেয়ারম্যান বুলবুল আহমেদ, শেখহাটি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি তাপস পাঠক,

সমাজ সেবক মলয় বিশ্বাস , এ সময় এলাকার শত শত হিন্দু বাসিন্দারা অভিযোগ করে বলেন গফুর মোল্যার ছেলে আরাফুল মোল্যা নিজের জায়গা দখল করতে ইতি পূর্বে নদীর কূলে থাক একটি বেল গাছ কেটে ফেলে। এ নিয়ে আমরা প্রশাসনকে জানিয়েছি। অপর দিকে গফুর মোল্যার ছেলে আরাফুল মোল্যা ও আশাফুল স্থানীয় সকল হিন্দু সম্প্রদায়ের নিকট হতে আফরা ঘাট বেধে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছেন । এগারো খান, বেনহাটি আফরা, শেখহাটি দেবভোগ সহ হিন্দু এলাকায় আফরা ঘাটের উন্নয়নের কথা বলে প্রায় অর্ধ কোটি টাকা লুটে নিয়েছেন এই আরাফুল। শুধু তাই নয় আফরা ঘাটে ভক্ত বৃন্দের প্রনামী বক্সের টাকা নেওয়ার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। প্রভাব শালী হওয়ায় স্থানীয়রা ভয়ে তাকে কিছু বলে না। সম্প্রতি সময়ে পূর্ন স্নানের পর পুজা দেওয়ার বেল গাছটি কেটে ফেলায় একাকায় হিন্দু সম্প্রদায়ের লোক চরম নিরাপত্তা হীনতায় রয়েছে। শেখহাটি ইউপি চেয়ারম্যান বুলবুল আহমেদ জানান, শত বর্ষ ধরে সনাতন ধর্মাবলম্বীদের মিলন মেলা ঘটে এই যায়গাটাতে। যে গাছটি আজ কেটে ফেলা হয়েছে এই গাছ হাজারো ধর্ম প্রান মানুষেরা পূজা অর্চনা করতেন। এহেন ঘটনা খুবই লজ্জা জনক। আমি পুলিশ প্রশাসন ও উপজেলা নির্বাহী অফিসারকে জানিয়েছি।

তারা ঘটনা স্থালে এসেছেন। বিষয়টি দেখেছেন। ঘটনার সাথে জড়িতদের দৃষ্টান্ত মুলক শাস্তি দাবি করছি।
শেখহাটি ইউনিয়ন আওয়ামী লীগের সহ তাপস পাঠক জানান, আমাদের ইউনিয়নের এই আফরা ঘাট ঐতিহ্যে বাহী একটি স্থান । আগামি কাল আমরা মানববন্ধন ও স্মারকলিপি জেলা প্রশাসক ও পুলিশ সুপার বরাবর দিয়ে ঘটনার দ্রুত তদন্ত ও দোষিদের আটকের দাবি জানাব। নড়াইল জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অশোক কুমার কুন্ডু জানান, ঘটনাটি খুবই দুঃখ জনক। হিন্দু দের পুজার স্মৃতি মুছে ফেলতেই এই চক্রান্ত।
উপজেলা নির্বাহী অফিসার সালমা সেলিম জানান, ঘটনা তদন্ত পূর্বক দোষিদের আইনের আওতায় আনা হবে। শেখহাটি ইউনিয়ন পুলিশ ক্যাম্পের টু আই সি জানান, ঘটনা স্থলে পুলিশ মোতায়েন করা হয়েছে।